বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | VOTE: এক দেশ এক ভোট নিয়ে রিপোর্ট নির্বাচন ঘোষণার আগেই

Sumit | ০৬ মার্চ ২০২৪ ১৭ : ৩৬Sumit Chakraborty


বীরেন ভট্টাচার্য,দিল্লি: লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশের আগেই এক দেশ এক নির্বাচন নিয়ে চূড়ান্ত রিপোর্ট জমা দেবে আইন কমিশন। মার্চের দ্বিতীয় সপ্তাহে ভোটের নির্ঘণ্ট প্রকাশ করবে নির্বাচন কমিশন। তার আগেই সারা দেশে লোকসভা, বিধানসভা এবং স্থানীয় প্রশাসনে নির্বাচনের প্রক্রিয়া একসঙ্গে সংগঠিত করা নিয়ে কেন্দ্রীয় আইন মন্ত্রকে চূড়ান্ত রিপোর্ট জমা দেবে কমিশন। ২০২৯ সালের মধ্যে সারা দেশে সব স্তরের নির্বাচন একসঙ্গে করতে একাধিক সংবিধান সংশোধনের সুপারিশ করেছেন আইন কমিশনের চেয়ারম্যান ঋতুরাজ অবস্থি।
একসঙ্গে নির্বাচন করার জন্য আইন কমিশনের সুপারিশ করা সংবিধান সংশোধনের মধ্যে রয়েছে জনপ্রতিনিধি আইন ১৯৫১। একসঙ্গে নির্বাচন করার জন্য সংবিধানে একটি পৃথক অনুচ্ছেদ যুক্ত করা হতে পারে বলেও সূত্রের খবর। এছাড়াও একটি অভিন্ন ভোটার তালিকার বিষয়টিও যুক্ত করা হতে পারে বলে মনে করা হচ্ছে। সূ্ত্রের খবর, বেশিরভাগ সুপারিশেই অনুমোদন দিয়েছে রামনাথ কোবিন্দের নেতৃত্বাধীন কমিটি। বর্তমানে সংবিধানের ১৫তম অনুচ্ছেদে নির্বাচন সংক্রান্ত বিভিন্ন আইনি দিক উল্লেখ করা হয়েছে। এবার তারসঙ্গে ১৫এ নামে পৃথক একটি অনুচ্ছেদ যুক্ত হতে পারে বলে সূত্রের খবর। সেখানেই একসঙ্গে সর্বস্তরের নির্বাচন প্রক্রিয়া এবং অভিন্ন ভোটার তালিকার বিষয়টি যুক্ত করা হবে। একসঙ্গে নির্বাচনের ক্ষেত্রে যে সমস্ত প্রশ্ন রয়েছে, তারমধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন হল, যদি কোনও রাজ্য সরকারের পতন হয় সময়ের আগে, সেক্ষেত্রে কী পদক্ষেপ করা হবে? আইন কমিশনের প্রস্তাব, ৫ বছরের আগে কোনও সরকারের পতন হলে অথবা ত্রিশঙ্কু বিধানসভা হলে সেক্ষেত্রে বিভিন্ন দলের প্রতিনিধিদের নিয়ে একটি ঐক্যবদ্ধ সরকার গঠন করা হবে। যদি সেই প্রচেষ্টা ব্যর্থ হয়, তাহলে বাকি সময়ের জন্য নির্বাচন বা এককথায় উপনির্বাচন করা হবে।
২১তম আইন কমিশনের তরফে রিপোর্টে বলা হয়েছিল, একসঙ্গে নির্বাচন করা হলে অর্থ বাঁচবে ঠিকই, তবে বর্তমান সাংবিধানিক কাঠামোর মধ্যে তা সম্ভব নয়। সেই কারণেই একসঙ্গে নির্বাচনের পাশাপাশি সংবিধান সংশোধনের প্রস্তাব দিয়েছে ২২তম আইন কমিশন। ২১তম আইন কমিশনের তরফে বলা হয়, যদি ত্রিশঙ্কু বিধানসভা অথবা লোকসভা হয়, তাহলে রাজ্যপাল অথবা রাষ্ট্রপতি বিধানসভায় সংখ্যাগরিষ্ঠ দল, তাদের প্রাক ভোট অথবা ভোট পরবর্তী জোটসঙ্গীদের সরকার গড়ার সুযোগ দেবেন। যদি সেভাবে সরকার গঠন না করা যায়, তাহলে সর্বদল বৈঠক ডাকবেন রাষ্ট্রপতি অথবা রাজ্যপাল। সেই প্রচেষ্টা ব্যর্থ হলে অন্তবর্তীকালীন নির্বাচন সংগঠিত করা হবে।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

সুটকেস থেকে টপটপ করে ঝরছে রক্ত, খুলতেই চোখ ছানাবড়া পুলিশের ...

নারীশক্তির উত্থান, স্কোয়ার্ডন লিডার মোহনা সিংয়ের মাথায় উঠল কোন নতুন পালক...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



03 24